Header Ads

Header ADS

গবেষণা- আদ্যোপান্ত | Research A to Z | Topic Selection to Report Writing

লেখক, Geo. Academy
=================================================================
[পুরো বিষয়টা শুরু থেকে শেষ পর্যন্ত যেকোন Stage এর Reader’দের (পাঠক) বুঝার সুবিধার্থে প্রবন্ধে বাংলা-ইংলিশ ভাষা একত্রে ব্যবহার করা হয়েছে। দয়াকরে মিশ্রভাষা ব্যবহার করায় কেউ মনকষ্ট নিবেন না।]
=================================================================
রিসার্চের টপিক সিলেকশন (Research Topic Selection) থেকে শুরু করে রিপোর্ট লেখা (Report Writing) পর্যন্ত এই পুরো কার্যক্রমকে আমরা ৪টি ভাগে ভাগ করেছি। যেমন,
               1) Literature Study
                    - Topic Selection;
                    - Aim and Objectives Selection;
                    - Title Selection; and
                    - Set Methodology.
               2) Data Collection;
               3) Data Analysis and Presentation; and
               4) Report Writing.
==================================================================
এই প্রবন্ধে আমরা ১ নং (1 No.) পার্ট (Literature Study) নিয়ে বিস্তারিত আলোচনা করব। Literature Study পার্টে আমরা যা যা ‘শিখব’ কিংবা ‘জানব’—
               a) Topic Selection;
               b) Aim and Objectives Selection;
               c) Title Selection; and
               d) Set Methodology.
==================================================================
Chapter One থেকে Chapter Five’কে রিসার্চের Basement ধরা হয়েছে। সুতরাং Chapter One থেকে Chapter Five পর্যন্ত খুব মনোযোগ দিয়ে পড়বেন। একদিনে পড়বার দরকার নেই, প্রতিদিন একটি করে চ্যাপ্টার পড়ুন। ৫ দিন লাগবে পুরো Chapter শেষ করতে।
==================================================================

Chapter—One
Topic Selection
সাধারণ ভাবনা (General Thinking)
আপনার নিজেকে প্রথমে ঠিক করতে হবে আপনি কি আপনার ‘পছন্দের বিষয়” (Interested Topic) নিয়ে গবেষণা (Research) করবেন নাকি ‘সমসাময়িক বিষয়’ (Current Issue) নিয়ে গবেষণা (Research) করবেন? 
  • পছন্দের বিষয় (Interested Topic): যে বিষয় কিংবা টপিক নিয়ে কাজ করতে আপনার ভালো লাগে, আপনি স্বাচ্ছন্দ্যবোধ (Comfort Feel) করেন। যেমন, আমার পছন্দের টপিকগুলো হলো, Urban Climate, Urban Environment, Urban air Pollution, Urban Water Pollution ইত্যাদি Urban রিলেটেড। এখন আমি যদি আমার পছন্দ অনুযায়ী রিসার্চ করতে চাই তাহলে আমি Urban Environment রিলেটেড টপিক থেকেই কাজ করব। কেননা Urban Environment নিয়ে কাজ করতে আমি স্বাচ্ছন্দ্যবোধ করি এবং এটা নিয়ে আমার স্ট্যাডি করতেও ভালো লাগে।
  • সমসাময়িক বিষয় (Current Issue): বর্তমান সময়ের সাথে যাচ্ছে (আপনি যে সময়ে আছেন) এমন টপিকই Current Issue বা সমসাময়িক বিষয়। যেমন, বর্তমানে (২০১৮-২০১৯) বাংলাদেশসহ পুরো বিশ্বে ‘রোহিঙ্গা’ একটি সমসাময়িক বিষয়। এছাড়া বর্ষাকালের সমসাময়িক বিষয় ঢাকা ‘শহরের জলাবদ্ধতা (Water Logging)’,পাহাড় ধ্বস ইত্যাদি। অন্যদিকে ঢাকা শহরের আরেকটি সমসাময়িক বিষয়— ‘ট্র্যাফিক জ্যাম (Traffic Jam)’। সুতরাং কেউ যদি সমসাময়িক কিংবা Current ইস্যু নিয়ে কাজ করতে চায় তাহলে তাকে ঐ সময়ের সাথে যাচ্ছে সেসবের যেকোনো একটি বিষয় নিয়ে কাজ করতে হবে।
==================================================================
[General Thinking এর মাধ্যমে আপনি আপনার রিসার্চ টপিক/বিষয় সিলেকশনের প্রাথমিক ধাপ সম্পন্ন করলেন। এখন আপনি জানেন, আপনি কোন বিষয় (Topic) নিয়ে রিসার্চ করবেন।] 
==================================================================

এডভান্সড ভাবনা (Advanced Thinking)
General Thinking চ্যাপ্টারে আপনি জেনেছেন আপনি কোন বিষয় নিয়ে গবেষণা করবেন। Advanced Thinking চ্যাপ্টারে আপনি জানবেন আপনি General Thinking চ্যাপ্টারের ঐ বিষয়ের কোন particular Problem/Issue নিয়ে রিসার্চ করবেন। 

[আমরা সাধারণত একটা Situation/Problem ধরে রিসার্চ করি এবং এর Conditions/Sccenerio অথবা Solving processes বের করি, নতুন Idea/Method/theory ইত্যাদি generate করি।] 

উদাহারণ দিয়ে বললে ক্লিয়ার হবে, ধরুন আপনি Urban Micro-climate নিয়ে গবেষণা করছেন। Urban Micro-climate হলো, Urban Climate/Urban Environment এর একটি Particlular issue। অথবা আপনি রোহিঙ্গাদের “Health and Sanitation” কিংবা “Impacts of Rohingya Settlements” নিয়ে রিসার্চ করছেন যেটা রোহিঙ্গা (Rohingya) টপিকের একটি Particular Issue। আশাকরি Advanced Thingking এবং General Thinking Chapter এর মধ্য পার্থক্য বুঝতে পেরেছেন। 

সুতরাং General Thinking এ আপনি আপনার রিসার্চের টপিক ঠিক করেছেন এবং Advanced Thinking চ্যাপ্টারে আপনি ঠিক করবেন আপনি ঐ টপিকের কোন Particular Issue নিয়ে কাজ (রিসার্চ) করবেন। 

এবার আমরা জানব কীভাবে Research Topic থেকে Particular Issue (যেটা নিয়ে রিসার্চ করব) সিলেক্ট করা যায়। Interested Topic এবং Current Issue উভয় টপিক থেকে যেভাবে Particular Issue ঠিক করবেন তা নিম্নে দেয়া হলো, 
Google করবেন যেভাবেঃ 
Google এ Time Range দিয়ে সার্চ করা যায়, সেভাবে সার্চ করে পূর্ববর্তী অনেক বছরের নিউজ পেয়ে যাবেন। 

গত ১০ বছরের নিউজ পড়া এবং নোট নেয়া হয়ে যাবার পড় দেখবেন এই টপিক এবং টপিক রিলেটেড সমস্যাগুলো সম্পর্কে অসাধারণ কিছু Logical এবং Reasonable আইডিয়া এবং অভিজ্ঞতা Generate হয়েছে। আপনি খুব সহজে ধরতে পারবেন, আপনার পছন্দের টপিক অথবা কারেন্ট ইস্যুর অনেকগুলো সমস্যার মধ্য মূল সমস্যা (Main Problem) কোথায়? এই মূল সমস্যাটাই (Main Problem) আপনার রিসার্চের ফাইনাল টপিক, যেটা নিয়ে আপনি কাজ করবেন। 

[নিউজ স্ট্যাডি করবার প্রধান কারণ হলো, এ থেকে রিসার্চ টপিক রিলেটেড গুরুত্বপূর্ণ টার্ম (Terms) এবং খুটিনাটি ধারণা পাওয়া যায়। যা পরবর্তীতে রিসার্চের Objectives Select করতে এবং রিসার্চ পেপার খুঁজছে এবং স্ট্যাডি করতে সাহায্য করে।] 
==================================================================
Chapter—Two
Research Paper Finding And Selection 

রিসার্চ পেপার সার্চ | Research Paper Finding
  • গত ১০ বছরের নিউজ পড়া এবং নোট নেয়া হয়ে যাবার পর আপনার সিলেক্টেড টপিক রিলেটেড ৫-৭টা Keywords/Bullets words/Tag words বের করুন। Keywords হলো সেসব words যেগুলো ব্যবহার করে আপনি রিসার্চ পেপার (Research Paper) খুঁজবেন। 
যেমন, আমার Interested টপিক Urban Climate। আমি গত দশ বছরের নিউজ স্ট্যাডি করে বেশকিছু Keywords পেয়েছি। keywords’গুলো হলো, Urban microclimates, Urban Heat Islands, Outdoor /Environmenr/Heat/Thermal Condition, city/Urban Climate ইত্যাদি। 

  • এইসব Keywords দিয়ে google করতে হবে অথবা রিসার্চ পেপার পাবলিশার সাইটগুলোতে (Research Paper Publisher) সার্চ করে keywords/টপিক রিলেটেড রিসার্চ পেপার খুঁজতে হবে।
Keywords দিয়ে যেভাবে রিসার্চ পেপার সার্চ করবেন
For Google: write->[Keyword, research paper] or [keyword, region name, research Paper]
Example: [Urban Climate, research paper] or [urban climate, Dhaka, research paper]

For Google Scholar: write->[Keyword] or [keyword, region name]
Example: [Urban Climate] or [urban climate, dhaka]

For Journal/Research Paper *Publisher: write->[Keyword] or [keyword, region name]
Example: [Urban Climate] or [urban climate, dhaka]. 

N.B. 

  • আপনি যদি কোন Particular/specific region এর উপর রিসার্চ পেপার খুঁজেন, তাহলে আপনাকে ঐ Particular/specific region এর নাম উল্লেখ করতে হবে। এজন্য দেখুন উপরের তিনটি সার্চ টেকনিকেই ‘or’ দিয়ে ‘region name’ সংযুক্ত করে একটি টেকনিক দেখানো হয়েছে। Example এ যেখানে ‘Dhaka’ দেয়া হয়েছে। আপনি আপনার পছন্দ/প্রয়োজন অনুযায়ী region এর নাম উল্লেখ করবেন।
আপনি যদি Region এর নাম উল্লেখ না করে শুধু [Keyword, research paper] লিখে সার্চ করেন তাহলে সার্চ ইঞ্জিন Global Perspective এ(Worldwide perspective) পেপার সার্চ করবে। মানে World এর যতগুলো region/Country’র উপর ঐ রিসার্চ হয়েছে সবগুলো show করবে। 
  • Google’ ছাড়া ‘Google Scholar’ এবং ‘Online Research Paper Publisher’গুলোতে রিসার্চ পেপার সার্চ করতে হলে keywards এর পর ‘research paper’ কথাটা লিখতে হবে না। কেননা ‘Google Scholar’ এবং ‘Online Research Paper Publisher’গুলোতে রিসার্চ পেপারই Published হয়ে থাকে। 

  • Google Scholar’ এবং ‘Online Research Paper Publisher’গুলোতে Time Range দিয়ে Research Paper search করা যায়। মানে আপনি যদি Time range ‘2015 to 2019’ দেন, তাহলে ২০১৫ থেকে ২০১৯ সালে ঐ রিলেটেড যত পেপার Published হয়েছে সবগুলো চলে আসবে। 
  • বেশকিছু জনপ্রিয় Online Journal/Research Paper *Publisher আছে। নিম্নে কয়েকটির নাম দেয়া হলোঃ 
a) Researchgate
তথ্যঃ এটা অনেকটা Google Scholar এর মতই তবে Researchgate’কে মূলত রিসার্চারদের Social Networking সাইট। যেখানে পৃথিবীর সব রিসার্চাররা তাদের রিসার্চ পেপার/বই ইত্যাদি রিসার্চ রিলেটেড supported material share করে থাকেন। এখানে শুধু রিসার্চ পেপারই পাওয়া যায় না, এখানে প্রশ্ন করা যায় যার উত্তর দেন পৃথিবীর অভিজ্ঞ রিসার্চাররা। Google Scholar এর মত Researchgate এর জনপ্রিয়তা কোন অংশে কম নয়। আমার কাছে একটু বেশিই! 
                      b) Nature (International Journal of Science)
                      c) Science Direct
                      d) Springer 
                      e) Elsevier
                      f) Wiley
                      g) PLOS
                      h) MDPI ইত্যাদি।
এছাড়াও আপনি রিসার্চারের (Researcher/Author) নাম দিয়ে google করে কিংবা Researchgate এ পেপার সার্চ করতে পারবেন। 
==================================================================

Necessary and Unnecessary Research Paper Selection 
  • নিউজ স্ট্যাডি করবার ফলে রিসার্চের টপিক সম্পর্কে আপনার ভালো Basic ধারণা হয়েছে। আপনি এখন জানেন, আপনার রিসার্চ টপিকের Main Problems গুলো কী কী এবং এর রিসার্চ গ্যাপ (Research Gap) কোথায়? আপনার রিসার্চ টপিকের Research gap সম্পর্কে আরো ভালো ধারণা পাবেন Literature Study (Research Paper) করবার পর। 
[Research Gap: রিসার্চ গ্যাপ নিয়ে যদি অল্প কথায় বলি তাহলে বলতে হবে, “আপনি যে Particular বিষয় নিয়ে রিসার্চ করছেন কিংবা করতে চাচ্ছেন সে বিষয়ে হওয়া পূর্ববর্তী রিসার্চগুলোতে (যদি পূর্বে রিসার্চ হয়ে থাকে) কী কী তথ্যের Gap (অপর্যাপ্ততা) ছিলো?” এরপরেও বিস্তারিত জানতে ক্লিক করুন, Click
  • রিসার্চ টপিকের Main Problems identify করবার ফলে আপনার গুরুত্বপূর্ণ যে উপকারটা হয়েছে সেটা হলো, আপনি এখন এও জানেন আপনি আপনার রিসার্চের মাধ্যমে কী ফলাফল (Major Findings) বের করতে চাচ্ছেন? Research এর ভাষায় যাকে বলা হয় Objectives। পুরোপুরি নিশ্চিত না হলেও মোটামুটি আপনি এখন জানেন আপনার রিসার্চের সম্ভাব্য Objectives’গুলো কেমন হতে পারে। 
  • প্রাথমিকভাবে Necessary এবং Unnecessary Research Paper Selection করবেন research paper এর Abstract পড়ে। কেননা Abstract এ রিসার্চের ConceptsObjectivesMethodology এবং Major Findings Summary আকারে দেয়া থাকে।
রিসার্চ পেপারের Abstract পড়বার পর আপনার যদি মনে হয় পেপারটি আপনার নিউজ পেপার স্ট্যাডি করে হওয়া “ধারণা” এবং আপনার রিসার্চ টপিকের সাথে যাচ্ছে তাহলে পেপারটি ডাউনলোড করুন। 

[Paid Research Paper ফ্রি ডাউনলোডের টিউটোরিয়াল দেখতে ক্লিক করুন…Click Here

Example: প্রাথমিকভাবে Necessary এবং Unnecessary Research Paper Selection এর জন্য যেভাবে Paper এর Abstract Study করবেন (ছবিতে দেখুন)... 

  • চূড়ান্তভাবে (Final) Necessary এবং Unnecessary Research Paper Selection করবার জন্য এবার ডাউনলোড করা পেপারটি ভালোভাবে শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়ুন। পুরো পেপার পড়বার পর যদি মনে হয় পেপারটা আপনার রিসার্চের বিষয়ের সাথে ৫০-৬০% যাচ্ছে তাহলে পেপারের Methodoloy এবং Major Findings (Results) পার্টটা আবার ভালোভাবে খুঁটিয়ে খুঁটিয়ে পড়ুন। ঐ রিসার্চের Methods’গুলো আপনার রিসার্চে Applicable হতে পারে, এজন্য খুঁটিয়ে খুঁটিয়ে পড়বেন। 
[Methodoloy এবং Major Findings (Results) পার্টটা দ্বিতীয়বার পড়বার পর যদি মনে হয় ঐ রিসার্চে Applied Methods আপনার রিসার্চের Ultimate Goal fulfill করতেছে না, তাহলে দ্বিতীয়বার পড়বার দরকার নেই। নোটে কমেন্টে লিখে রাখুন পেপারটির “Methods Less/Not Important” তবে এই পেপারগুলো Literature Review লিখতে আপনাকে সাহায্য করবে।]
  • মনে রাখবেন, পেপার পড়বার সময় অবশ্যই Bullet Line/Important লাইনগুলো মার্ক করবেন (পেপার প্রিন্টেড হলে বিভিন্ন কালারের মার্কার দিয়ে মার্ক করুন) এবং পিসিতে (Table/google Doc. এ) অথবা খাতায় (Table করে) নোট নিবেন। 
রিসার্চ পেপার স্ট্যাডি করে যেভাবে নোট যেভাবে নেবেন তার ছবিতে উদাহারণ দেয়া হলো,  
 
  • পেপার স্ট্যাডির সময় নোট নিলে আপনার যে উপকার হবে সেটা হলো, প্রয়োজনীয় সময় আপনি খুব সহজেই আপনার প্রয়োজনীয় পেপারটা খুঁজে পাবেন। আপনি Table দেখে বুঝতে পারবেন আপনি কতগুলো পেপার পড়েছেন, কোন পেপারে কী কী ইনফরমেশন আছে, কোন পেপারে কোন Methods Apply করা হয়েছে ইত্যাদি। 
  • এভাবে বাছাই করে Authentic Journal এ Published হয়েছে এমন ১৫-২০ টি পেপার পড়ে ফেলুন যেগুলো আপনার রিসার্চের বিষয়ের সাথে সম্পর্কিত (Chapter Two এর শুরুর দিকে Authentic Journal/Publisher এর list দেয়া হয়েছে)। পারলে আরও বেশি পেপার পড়ুন। যত পড়বেন তত knowledge Generate করবে, অভিজ্ঞতা বাড়বে। 
  • এগুলোর মধ্য কমপক্ষে ৫-৭টি পেপার পড়বেন যে পেপারগুলো আপনার Research Country/Region Based, মানে আপনি যে দেশে/যে Region এ রিসার্চ করছেন সেই দেশ/Region কেন্দ্রিক। 
এভাবে paper স্ট্যাডি হলে পেপারগুলো পিসির একটি নির্দিষ্ট Folder এ রাখুন। রিসার্চ পেপার পিসিতে যে Format এ সেভ করবেন,
[1st Author Last Name_Paper Title 3-5 words]

Example: মনে করুন একটি পেপারের Title, “Requirements engineering paper classification and evaluation criteria: a proposal and a discussion” এবং এর Authors- Roel WieringaNeil MaidenNancy Mead এবং Colette Rolland চারজন। তাহলে পেপারটি পিসিতে সেভ করব, 

[Wieringa_Requirements engineering paper]

এই ফরম্যাটে প্রতিটা পেপার সেভ করলে খুব সহজে এবং অল্প সময়ে পেপার খুঁজে পাওয়া যায়।
=====================================================================
Chapter—Three
Aim and Objectives Selection
  • Research Objectives মূলত রিসার্চের Ultimate Goal/Final Outcome অথবা Research এর FInal Destination Indicate করে। রিসার্চে Objectives এমন হতে হবে যেন Objectives দেখেই বলে দেয়া যায় রিসার্চের Major Findings/Results এর ধরণ কেমন হবে। সুতরাং রিসার্চের Objectives Selection এ গুরুত্ব দেয়া জরুরী। 
  • রিসার্চে Maximum ৩টি অথবা Minimum ২টি Objectives Select করুন। Undergraduate level এর Students হলে ২টি Objectives Select করাই ভালো। কেননা ঐ লেভেলে টাইম কম থাকে। 
N.B. Research হয়ে গেছে এমন Objectives Select করবেন না। কেননা, ‘Research’ মানে “Reviewing existing new knowledge”,। অন্যের আবিস্কার করা জিনিস নিজে আবার আবিস্কার মানে “new knowledge” Review না। 
তবে Current Condition/Scenerio রিলেটেড Objective’গুলো কমন হয় তবে Results ভিন্ন থাকে। যেমন, ২০১৫ সালে একজন Climate নিয়ে রিসার্চ করেছে যার রিসার্চের একটি Objective ছিলো--

“to analysis the current condition of Dhaka city climate” 

এখন আপনি ২০১৯ সালে যদি Climate নিয়ে রিসার্চ করেন এবং আপনি চাইলে এই Objectives ব্যাবহার করতে পারবেন। কেননা Objectives একই হলেও Results ভিন্ন। 
=====================================================================
Chapter—Four
Title Selection

বেশীরভাগ ক্ষেত্রেই দেখা যায়, রিসার্চের টপিক/আইডিয়া/কন্সেপ্ট ইত্যাদি বিষয়ে কনফার্ম না হয়ে প্রথমেই Title ঠিক করে ফেলে এবং সুপারভাইজরের কাছে নিয়ে যায়। পরবর্তীতে দেখা যায় সুপারভাইজর টাইটেল রিজেক্ট করে দেন। 

মনে রাখবেন, রিসার্চের Objectives যেমন আপনার রিসার্চের Final Destination Represent করে ঠিক তেমনি রিসার্চের টাইটেল আপনার পুরো রিসার্চকে Represent করে। 

সুতরাং রিসার্চের টপিক সম্পর্কে ভালো আইডিয়া নিয়ে, Literature Study শেষ করবেন। এরপর Objectives Select হয়ে গেলে, ঐ Objectives এর উপর Base/নির্ভর করে রিসার্চের Title Set করুন।
=====================================================================

Chapter—Five

Set Methodology

Research Methodology এবং Research Methods দুটা ভিন্ন Terms। অল্প কথায় বললে, Research Methodology হলো একটি ‘way of process’, যা আপনাকে রিসার্চের ultimate goal এ পৌঁছাতে সাহায্য করে অন্যদিকে Research Methods হলো Research এর Tools যা Research Question এর উত্তর দেয়।

ইংরেজিতে বললে, 

“Research Methodology is the Entire strategy towards the achievement of objective and Research Methods is simply the tool used to answer your research questions — how, in short, you will go about collecting your data.”

_To know Details about R. Methods & Methodology, Click Here [A] [B]

The process of ‘Set Methodology’
Research Objectives এর উপর নির্ভর (Base) করে Research এর Methodology Set করতে হবে। Methodology এমনভাবে set করতে হবে যেন এর Methods’গুলো Apply করে রিসার্চের Objectives বা লক্ষে পৌঁছানো যায়। সুতরাং রিসার্চ Objectives এর মত Research methodology’ও গুরুত্বপূর্ণ। 

  • Research এর Methodology set করবার জন্য Literature/research paper Study করবার সময় যে নোট নিয়েছিলেন ঐ নোটগুলো follow করুন। 
  • নোট দেখে দেখে ঠিক করুন আপনার পড়া ১৫-২০টি পেপারের কোন Methods’গুলো আপনার রিসার্চের Objectives’কে Fulfill করছে এবং সেগুলো এক এক করে আবার Mark করুন। 
  • Mark করা হয়ে গেলে পেপারগুলোর Methods’গুলো পুনরায় ভালো করে পড়ুন এবং আপনার রিসার্চের জন্য প্রয়োজনীয় Suitable Methods’গুলো ফাইনালি সিলেক্ট করুন। 
  • এক রিসার্চে একের অধিক Methods Apply করা যায় তবে খেয়াল রাখবেন অধিক ফলাফলের আশায় অধিক Methods use করতে গিয়ে যেন রিসার্স গোলমেলে হয়ে না যায়। মনে রাখবেন, Research এর Methodology যত গোছানো হবে আপনার Final Output এর কোয়ালিটি তত ভালো হবে।
  • Methodology’তে যেসব বিষয় আসবে,
          - Study Area Selection
          - Data Types and Data Collection Methods
          - Data Analysis;
          - Data Representation; 
==================================================================
আপনি ইতিমধ্য Research এর Title, Objectives এবং Methodology সিলেক্ট করে ফেলেছেন। এরমানে আপনি রিসার্চের খুবই গুরুত্বপূর্ণ ধাপ/ Research এর Basement সেট করে ফেলেছেন। 

এরপরেও যে তিনটি ধাপ (2, 3 & 4) এখনো বাকি আছে,
  • Literature Study
             - Topic Selection;
             - Aim and Objectives Selection;
             - Title Selection; and
             - Set Methodology.
  • Data collection;
  • Data Analysis & Presentation এবং
  • Report Writing. 
এই তিনটি ধাপ প্রথমটির চেয়ে কিছুটা সহজ। আপনি আপনার সিলেক্টেড Methodology Follow করে এগুতে থাকুন, দেখবেন এই তিনটি ধাপ সহজে শেষ হয়ে যাবে। 
==================================================================
N.B. রিসার্চ করতে হলে যদি আপনাকে Research Proposal Submit করতে হয় তাহলে প্রথম ধাপ (1_Literature Study) সম্পন্ন হবার পর Research Proposal লিখে Submit করুন। Research Proposal Approved হবার পর পরবর্তী তিনটি ধাপ (2, 3 & 4) শেষ করুন। 

Scientific Reserch Proposal Writing Tenchnique জানতে ক্লিক করুন[Click Here]
==================================================================
Report Writng এর সম্পর্কে বিস্তারিত জানতে কিংবা Report Writing Style দেখতে ক্লিক করুন, [Click Here]
==================================================================

Research রিলেটেড এই লেখা সম্পর্কে আপনার মূল্যবান কোন মতামত কিংবা নতুন কোন আইডিয়া থাকলে আমাদের জানান। GeoAcademy’র সাথে যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক, ইউটিউবে কিংবা ওয়েবসাইটে। 

***ধন্যবাদ***

N.B. পুরো Article'টির PDF ডাউনলোড লিংকঃ Click Here

2 comments:

Theme images by enot-poloskun. Powered by Blogger.