Header Ads

Header ADS

শহরে একদল প্রেমিক | মিকসেতু মিঠু | বই রিভিউ

লিখেছেন, হুমায়ূন হানিফ 
গত চার বছরে অনেকেই অনেক টাকা পয়সা জমিয়েছেন! লেখক জমিয়েছিলেন কিছু গল্প!!
মিকসেতু মিঠু রম্য লেখেন। নিয়মিত লেখেন। পত্রিকায় সেগুলো ছাপা হয়। পাঠক উৎসাহ এবং অনুৎসাহ দুটো নিয়েই সে সব লেখা পড়েন। রম্যকারদের (সবার না) মাঝে একটা প্রবণতা থাকে, সব ধরনের লেখার ভেতর বিজ্ঞাপন বিরতির মত জোরপূর্বক দু/একটা কৌতুক কিংবা রসিকতা জাতিয় কিছু ঢুকিয়ে দেয়ার। বেশিরভাগ ক্ষেত্রেই চেষ্টা বিফলে গিয়ে লেখা এক রকম ন্যাকামী/ভাঁড়ামি পর্যায়ে চলে যায়। তবে 'শহরের একদল প্রেমিক' বইয়ের গল্পগুলো পড়তে গিয়ে কোথাও এমন মনে হয়নি- লেখক জোরপূর্বক লেখার মাঝে নতুন কোন কাহিনী ঢুকাবার চেষ্টা তদবির করছেন। বরং প্রতিবারই মনে হয়েছে গল্পগুলো যেন গল্প নয়, সত্যই শহরের এলোমেলো একদল জীবন!

যদি লেখকের মত করেই বলি তাহলে বলতে হয়, যে জীবনগুলোকে লেখক খুঁজে পেয়েছিলো ফুসফুস বিকল হয়ে যাওয়া এ শহরের ফুটপাতে, পার্কে, রেস্টুরেন্টে, বাসে, ইউনিভার্সিটির আড্ডায়, বেকারত্বে, প্রেমিক প্রেমিকা বয়ে নিয়ে যাওয়া রিকশায়। যে জীবনগুলোকে লেখক দেখেছিলেন হকারের মলম বিক্রিতে, ভাঙ্গনে, ব্যাটে বলে মিলে না যাওয়ায়। যে জীবনগুলো ১৭-৩৫ বছর বয়সী যুবকদের, যারা বুক ভরা আশা আর চোখ ভরা স্বপ্ন নিয়ে পাড়ি জমিয়েছিল শহরে।
'শহরের একদল প্রেমিক' বইতে মোট ১৩টি গল্প আছে। আমি বলি লেখকের হাতে প্রাণ পাওয়া ১৩ টি এলোমেলো জীবন আছে। লেখক গল্পের মধ্য দিয়ে জীবনগুলোর দাবি পূরণ করেছেন নিখুঁতভাবে। জীবনগুলোর কাহিনী পড়তে গিয়ে বিস্ময় এবং মুগ্ধ দুটোই হয়েছি। চূড়ান্ত মুগ্ধতায় এক সময় অভিভূতও হয়েছি। বইয়ের চোখ, পরকীয়া এবং শহরের একদল প্রেমিক গল্প তিনটাতে লেখকের লেখার শৈল্পিকতা আমাকে সবচেয়ে বেশি অভিভূত করেছে। আমি জানি, অভিভূত হওয়া এই স্মৃতি অনেকদিন মস্তিস্কে বয়ে বেড়াতে হবে।
বইটি প্রকাশ করেছে, দেশ পাবলিকেশন্স
রেটিংঃ ৮.৫/১০ 

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.