Header Ads

Header ADS

ঘূর্ণিঝড় 'ফণী' | Live আপডেট | 2 May 2019

ঘূর্ণিঝড় 'ফণী' বাংলাদেশে আছড়ে পড়ার আগে ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশা রাজ্যের উপকূলে আঘাত হানার কারণে কিছুটা দুর্বল অবস্থায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার দিকে আসবে। তবে বর্তমানে এর গতি বাড়ার কারণে ৪ মে'র আগেও বাংলাদেশে আঘাত হানতে পারে। এ কারণে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ #নম্বর_বিপদ_সংকেত দেখাতে বলা হয়েছে। 
সাধারণত, ৬২ থেকে ৮৮ কিলোমিটার গতির ঝড় হলে তা শক্তিশালী ঝড় এবং ২২১ কিলোমিটার গতির হলে ‘#সুপার #সাইক্লোনিক #স্টর্ম’ বলে। এদিকে ঘূর্ণিঝড় (ফণী) কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এবং ঘূর্ণিঝড়টি যখন কাল (শুক্রবার) ভারতের ওডিশা রাজ্য উপকূলে আছড়ে পড়বে তখন এই ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ২০৫ কিলোমিটার। 

১৯৭৬ সালের পর ভারতীয় মহাসাগরীয় অঞ্চল এত শক্তিশালী ঘূর্ণিঝড়ের মুখোমুখি হয়নি ভারত। ১৯৬৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত বঙ্গোপসাগর এবং আরব সাগরে ৪৬টি ‘প্রবল ঘূর্ণিঝড়’ হয়েছে। এর মধ্য ২৮টি হয়েছে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্য। সাতটি ছিল মে মাসে। দুটি ছিল এপ্রিলে। এ দুটি ঘূর্ণিঝড় ১৯৬৬ ও ১৯৭৬ সালের এপ্রিলের মধ্যে হয়েছে।

(source: BMD, IMD & ProthomAlo) 
================================
ঘূর্ণিঝড় প্রবণ এলাকা থেকে নিজেরা এবং নিজেদের পরিচিতজনদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিন। প্রয়োজনে প্রশাসন এবং রেসকিউ টিমের সহায়তা গ্রহণ করুন। যেকোন সমস্যায় ৯৯৯ এ ফোন দিন।
================================

পরম করুণাময় সকলকে নিরাপদে রাখুক।

#fani #ফনী #ঘূর্ণিঝড়
#cyclone #bayofbengal

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.