Header Ads

Header ADS

বায়ু দূষণের মাত্রা | Air Quality Index

আজ বিশ্ব পরিবেশ দিবস | World Environment Day)। প্রতিবছর বিশ্বে ৫ই জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ পালন করা হয়। প্রতিবছর প্রতিটি দেশ আলাদা আলাদাভাবে পরিবেশ দিবস পালন করে থাকে তবে আন্তর্জাতিক পরিবেশ দিবস উদযাপন সংস্থার উদ্যোগে (UN Environment) একটি Host Country থাকে। এবারের Host Country হলো China। আন্তর্জাতিক পরিবেশ দিবস উদযাপন সংস্থার উদ্যোগে এবারের পরিবেশ দিবসের বিষয় হলো- ‘বায়ু দূষণ | Air Pollution’। যেখানে থিম ঠিক করা হয়েছে- Take Action to #BeatAirPollution। স্লোগানের সারমর্ম করলে দ্বারায়, ‘বায়ু দূষণের বিরুদ্ধে রুখে দাড়াও’।
===============================
বায়ু দূষণের মাত্রা কীভাবে পরিমাপ করা হয় সে বিষয় নিয়ে ১৭০ শব্দের মধ্য তথ্যনির্ভর কিছু কথা লিখেছিলাম। বিষয়টা জানা থাকলে ভালো, না জানলে দোষ নাই!  
===============================
বায়ু দূষণের মাত্রা পরিমাপঃ
Air Quality Index (AQI) একটি প্রক্রিয়া যা আন্তর্জাতিক মানদণ্ডে প্রতিদিনের Air Quality পরিমাপ (Measure) করে। পরিবেশ নিয়ে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান Environment Protection Agency বা সংক্ষেপে EPA বায়ুতে বিদ্যমান Pollutants (দূষণের জন্য দায়ী পদার্থ/দূষক) এর উপর নির্ভর করে Air Quality পরিমাপের জন্য ৫ টি Major Pollutants Identify করেছে। এই ৫ টি Major Pollutants এর উপর নির্ভর করে ৬ টি ক্যাটাগরিতে Air Quality Index (AQI) এর International Standard বা আন্তর্জাতিক মানদণ্ড চিহ্নিত করা হয়েছে। যে মানদণ্ড কোন নির্দিষ্ট সময়ে কোন নির্দিষ্ট স্থানের  Air Quality বুঝতে সহায়তা করে। #ছবিতে কালার অনুযায়ী Air Qulity Index এর আন্তর্জাতিক #মান এবং প্রতিটি মানের ব্যাখ্যা দেয়া আছে। যেখান থেকে আপনি সহজেই নির্দিষ্ট কোন সময়ে নির্দিষ্ট স্থানের Air Quality’র অবস্থা জানতে এবং বুঝতে পারবেন।

বাংলাদেশে সরকারিভাবে Department of Environment (DoE) দেশের বিভিন্ন এলাকার Air Quality Index (AQI) পরিমাপ করে থাকে। এছাড়াও বেসরকারিভাবে ঢাকার Air Quality Index (AQI) পরিমাপ করে US Embassy. US Embassy’র Air Quality Index (AQI) পরিমাপের “Air Quality | AirVisual” নামে একটি মোবাইল App আছে। যেখান থেকে আপনি প্রতি মুহূর্তে ঢাকার Air Quality’র অবস্থা জানতে পারবেন।
==============================
আসুন শপথ নয় সচেতন হই এবং অন্যকে সচেতন করি। শুধু যানবাহন/কলকারখানা কিংবা ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া নয়, আমাদের নিজেদের তৈরি ধোঁয়াও যেন পরিবেশ দূষণের কারণ হয় না হয়। এ পরিবেশ আমার, আমাদের এবং আমাদের ভবিষ্যৎ এর! পরিবেশকে টেকসই (Sustainable) করে রাখার এবং গড়ে তোলার দায়িত্ব আমাদের নিজেদেরই। ভালোবাসা!
==============================
#WorldEnvironmentDay
#2019 #BeatAirPollution

#GeoAcademy

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.