Header Ads

Header ADS

Research/Dissertation Report Writing | Bangla-বাংলা

লিখেছেন Majed Sajib and Hanif Bhuian

|
[ক্লিয়ারলি বুঝাবার জন্য কিছু কিছু জায়গায় বাংলা ব্যবহার করা হয়েছে।]

Basic Requirement
Font: Times of Roman / Arial

Font Size: 12/14 ppt (Times New Roman) or 10/12 ppt (Airal) 
Note: Time of Roman & 12 ppt is better font size for report writing.


Line Spacing: Paragraph--Single and 1.15 gap between 2 lines (If you want, you can use 1.5 gap). 

Figure: All Figure (clear figure) caption must be same types and sizes. Images resolution minimum 300p and screenshot maximum 72dpi. 

TableHeadings (Bold হবে) and Interior all text sizes be same. টেবিলে কলামে লাইন না দিলেও হবে তবে Raw তে লাইন টানতে হবে। (বি.দ্র. Table & Image এর Caption কোথায় এবং কীভাবে হবে ছবিতে উদাহারণসহ দেয়া হয়েছে, দেখে নিন।)
Table Style (demo)
Color: পুরো রিপোর্টের ফন্ট কালার কালো হবে। ফিগার/চিত্রের ক্ষেত্রে প্রয়োজনীয় জায়গায় কালার ব্যবহারে তেমন কোন জটিলতা নেই। তবে এটা ডিপেন্ড করবে রিসার্চারের ফিনান্সিয়াল (Financial) সাপোর্টের উপর। সাদাকালোর চেয়ে কালার প্রিন্টে খরচ একটু বেশি।


*******Super Attention******
• Don’t use I/me word in your report.
• Follow your supervisor instruction.
• Don’t use anything without referencing. 

• Don’t copy paste anything from any research work.


Structure of Research/Dissertation Report Writing 
[সিরিয়ালি কোনটার পর কোনটা হবে দেয়া আছে। Report লিখবার সময় নিচের 1-9 পর্যন্ত বিষয়গুলোর পৃষ্ঠা নং Roman Number (i, ii, iii...) এ Count হবে এবং 10 থেকে 17 পর্যন্ত Normal Number (1, 2, 3...) এ Count হবে।]


1) Title page 
Font Size
>Title (Main)- 24ppt
>Subtitle (Main)- 14 ppt
>Rest-12 ppt
(বি.দ্র. এখানে পেজ নাম্বার দেয়া যাবে না এবং Count হবে না।)
Title Page (demo)

2) CERTIFICATE APPROVAL 
Certificate Approval (demo)
>Certificate Approval লিখতে হবে। যেখানে সুপারভাইজার সিগনেচার করবে। (পেজ নাম্বার দেয়া যাবে না তবে পেজ count হবে Roman Number এ)


3) Dedication (optional): 
>পছন্দের কাউকে Dedicate করা (e.g. 'To My Dear Mother). (পেজ নাম্বার দেয়া যাবে না তবে পেজ count হবে Roman Number এ)




4) ABSTRACTS
[Abstract এর নিচে KEYWORDS দিতে হয়]
>Review of the Report (বইয়ের রিভিউয়ের মত। এমনভাবে লিখতে হবে যেন Reader পড়বার পর পুরো রিপোর্ট পড়তে আগ্রহ প্রকাশ করে।)
>Maximum 250 words এবং পুরো Abstract এক Paragraph এ হবে।
>Abstract Writing Pattern:
প্রথমে রিসার্চের বিষয় নিয়ে ২লাইন লিখতে হবে। পরে Research এর Aim and Objectives, এরপর Methodology, এরপর Major Findings (রিসার্চ করে কী কী পেয়েছি সেগুলোর highlight Results) এবং এই রিসার্চ Further এই টাইপ কোন রিসার্চে কোন অবদান রাখবে কিনা কিংবা কোন Option আছে কিনা সেটা বলে শেষ করতে হবে। 
>KEYWORDS: রিসার্চে যে সব বিষয় নিয়ে কাজ করা হয়েছে সেগুলোর Highlighted কিছু শব্দ ব্যবহার করতে হবে। যে সব শব্দ দেখা মাত্রই বুঝা যাবে রিসার্চ এই সব বিষয় রিলেটেড। Maximum 10 keywords লেখা যাবে। (ছবিতে Abstract এবং Keywords দেখানো আছে।)

5) Acknowledgment
> সুপারভাইজার এবং কোন গ্রুপ/অর্গানাইজেশন অথবা যারা রিসার্চে সহায়তা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ।

6) CONTENT (Important) 
>Follow the Direction of SUPERVISOR 
>Format of Content Title: 
Lessons-- Topic Name-- Page Number
7) LIST OF FIGURES
8) LIST OF TABLES 
Contents Style

9) ABBREVIATIONS 
>রিসার্চে ব্যবহৃত Short Form গুলোর Full Form এখানে সিরিয়ালি লিখতে হবে। (e.g. BMD= Bangladesh Meteorology Department)
10) INTRODUCTION
>Follow SUPERVISOR Instructions
>Chapter: a)Introduction; b)Literature Review; c) Aim and Objectives; d)Methodology; e)Limitation of the Study and f)Conclusions


11) PROFILE OF THE STUDY
>Follow SUPERVISOR Instructions
>Chapter: a)Introduction; b)Location of the Study; c)Weather and Climate; d)Geographical Information and e)Conclusion.


12)RESULTS 
>Follow SUPERVISOR Instructions


13)DISCUSSION
>Follow SUPERVISOR Instructions


14) CONCLUSION
>The conclusion to the report reminds the reader of the main aim of your research, your methodology and the findings. You are also likely to point out the limitations of your research and how future research might take your findings a stage further.

Reference (demo)

15) RECOMMENDATIONS
>If there are a significant number of recommendations to be made.


16)REFERENCES
>Use APA/MLA/Chicago/Harvard/Vancouver whatever u want. APA is easy to use.





17)APPENDIX
>It include all kind of Data sheet/Table/field image/Questionnaires etc. not absolutely necessary in the main body of the text, but which provides additional insights and information to the background, development or discussion stages of the report. Create link of the appendices with the main report.
FOR MORE INFORMATION VISIT THIS PAGES

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.